পণ্ডিত রামকানাই দাশের ৭ম মৃত্যুবার্ষিকী রবিবার

  • আপডেট টাইম : September 04 2021, 16:34
  • 22 বার পঠিত
পণ্ডিত রামকানাই দাশের ৭ম মৃত্যুবার্ষিকী রবিবার

বাঙালির অনন্য সংগীতপ্রতিভা পণ্ডিত রামকানাই দাশের ৭ম মৃত্যুবার্ষিকী রবিবার। এ উপলক্ষে সংগীত পরিষদ নিউইয়র্ক ও সিলেট শাখা ভার্চুয়াল সংগীত বিষয়ক কর্মশালা ও আলোচনা সভার আয়োজন করেছে।
বাংলাদেশ সময় রাত ৮টায় ‘পণ্ডিত রামকানাই দাশ’ ফেসবুক পেইজে এ আয়োজন দেখা যাবে।
এর আগে বৃহস্পতিবার রামকানাই দাশ রচিত ও সুরারোপিত গানের ভার্চুয়াল কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে দেশ বিদেশের ৩০জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
রামকানাই দাশ লোকগানের শিল্পী, খেয়াল গায়ক, তবলাবাদক, উচ্চাঙ্গ ও রবীন্দ্রসংগীতের শিক্ষক, সংগীত রচয়িতা, সুরকার, সংগ্রাহক ও সংগঠক ছিলেন।
রামকানাই দাশ ১৯৩৫ সালের ১৫ এপ্রিল সুনামগঞ্জের শাল্লা উপজেলার পুটকা গ্রামে তার বাবার মাতুলালয়ে জন্মগ্রহণ করেন। লোকগানের শিল্পী ও পদ রচয়িতা হিসেবে তার বাবা রসিকলাল দাশ ও মা দিব্যময়ী দাশের বেশ সুনাম ছিল।
সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ রামকানাই দাশ একুশে পদক-২০১৪, বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ-২০১২, মেরিল-প্রথম আলো আজীবন সম্মাননা-২০১২, রবীন্দ্র পদক-২০০০, ওস্তাদ মোজাম্মেল হোসেন স্মৃতিপদক-১৯৯৭, ওস্তাদ মোশাররফ হোসেন স্মৃতিপদক-২০০৭ ও ঊর্বশী পদক-২০০০ লাভ করেন। এছাড়া ২০০৫ সালে নিউইয়র্কে হাছনরাজা ফোক ফেস্টিভ্যালে ‘লোকসঙ্গীত সম্রাট’ উপাধিতে ভূষিত হন।
এই সংগীত সাধক ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর মৃত্যুবরণ করেন।-সংবাদ বিজ্ঞপ্তি