ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও এসএমসিসিআইর মতবিনিময়

  • আপডেট টাইম : September 29 2021, 18:46
  • 13 বার পঠিত
ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ও এসএমসিসিআইর মতবিনিময়

বাংলাদেশে ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিদায়াত আজতেহর নেতৃত্বে সিলেট সফররত ৬ সদস্যের প্রতিনিধিদলের সঙ্গে সিলেট মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি-এসএমসিসিআইর পরিচালনা পর্ষদের মতবিনিময় হয়েছে।
বুধবার সকালে মহানগরীর জেলরোডে এসএমসিসিআইর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের প্রাক্তন সভাপতি হাসিন আহমদ। ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে সম্মাননা স্মারক উপহার দেন, সহসভাপতি মাওলানা খায়রুল হোসেন। স্বাগত বক্তব্য রাখেন, পরিচালক মোয়াম্মীর হোসেন চৌধুরী।
সভায় দুই দেশের বিনিয়োগ সম্ভাবনা, আমদানি-রফতানিতে দুই দেশের ব্যবসায়ীদের সম্পর্ক উন্নয়ন, পাম্প ওয়েল, বেতশিল্প, পর্যটন শিল্প ও পাটশিল্পসহ বিভিন্ন খাতে বিনিয়োগের সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়।
বক্তব্য রাখেন, দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির পরিচালক ফখর উস সালেহীন নাহিয়ান, এসএমসিসিআইর সাবেক পরিচালক শাব্বির আহমদ চৌধুরী, জুনিয়র চেম্বার সিলেটের সভাপতি মাহদী সালেহীন ও বিশিষ্ট ব্যবসায়ী মো ওলিউর রহমান সাজন।
বক্তারা সিলেটের সঙ্গে ইন্দোনেশিয়ার বিভিন্ন ব্যবসায়ের সম্ভাবনার কথা তুলে ধরেন।
সিলেটের সঙ্গে ইন্দোনেশিয়ার সরাসরি বিমান যোগাযোগ সুবিধা ও ভিসা প্রাপ্তি সহজীকরণ হলে এবং সিলেট ও ইন্দোনেশিয়ার উদ্যোক্তা ব্যবসায়ীদের মতবিনিময় সভার আয়োজন করা হলে তা দুই দেশের ব্যবসায়ীদের সম্পর্ক উন্নয়নে যথেষ্ট অবদান রাখবে বলে তারা মতামত দেন।
বক্তারা বিভিন্ন কাঁচামাল আমদানির ক্ষেত্রে ট্যারিফ ও ট্যাক্স সুবিধার বিষটি বিবেচনার প্রস্তাব দেন।
ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিদায়াত আজতেহ সিলেটের আবহাওয়া, বিনিয়োগের পরিবেশ, সম্ভাবনা ও আতিথেয়তার এবং বাংলাদেশের অর্থনৈতিক অগ্রযাত্রার প্রশংসা করেন।
সভাপতির বক্তব্যে হাসিন আহমদ ইন্দোনেশিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতসহ প্রতিনিধিদলকে ধন্যবাদ জানান।
তিনি বলেন, সিলেটে বিভিন্ন খাতে বিদেশী বিনিয়োগের যথেষ্ট সম্ভাবনা রয়েছে।
এসময় উপস্থিত ছিলেন, এসএমসিসিআইর পরিচালক হুরায়রা ইফতার হোসেন, আলীমুছ ছাদাত চৌধুরী, রেজাউল হাসান জাকারীয়া ও বিশিষ্ট ব্যবসায়ী ফয়েজ হাসান ফেরদৌস,।
সফররত প্রতিনিধি দলে ছিলেন, ইন্দোনেশিয়া দূতাববাসের অর্থনৈতিক বিষয়ক কর্মকর্তা শাপ্ত উদিয়ান্ত, সিতি আয়ু পারমেশ্বরী, রাজনৈতিক বিষয়ক কর্মকর্তা আহমেদ চানিফুদ্দিন, প্রধান সচিব দাউরানা আতিকা দেউয়ি ও প্রশাসনিক কর্মকর্তা মো নাঈম হোসেন।-সংবাদ বিজ্ঞপ্তি