ইউপি নির্বাচন : নৌযান ট্রাক পিকআপ একদিন আর মোটরসাইকেল তিনদিন বন্ধ

  • আপডেট টাইম : November 09 2021, 11:18
  • 39 বার পঠিত

নিজস্ব প্রতিবেদক : ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ভোটগ্রহণকালে বিভিন্ন ধরনের নৌযান এবং অন্যান্য যানবাহন চলাচলের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
নির্বাচন কমিশন সচিবালয়ের নির্দেশনা অনুসারে সিলেট জেলা ম্যাজিস্ট্রেট এই নিষেধাজ্ঞা আরোপ করেছেন।
আগামী ১১ নভেম্বর সিলেট জেলার ১৫টি ইউনিয়নে ভোটগ্রহণ করা হবে। নির্দেশনা অনুযায়ী, এ উপলক্ষে এসব নির্বাচনী এলাকায় ১০ নভেম্বর রাত ১২টা থেকে ১১ নভেম্বর রাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিনচালিত সকল প্রকার নৌযান ও স্পিডবোট চলাচল করতে পারবেনা। তবে ইঞ্জিনচালিত ক্ষুদ্র নৌযান বা জনগণ অর্থাৎ ভোটারদের চলাচলে ব্যবহৃত ক্ষুদ্র নৌযান নিষেধাজ্ঞার বাইরে থাকবে।
একইভাবে অন্যান্য যানবাহন চলাচলের উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এই নির্দেশনা অনুসারে, নির্বাচনী এলাকায় ১০ নভেম্বর রাত ১২টা থেকে ১১ নভেম্বর রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচল বন্ধ থাকবে। আর মোটরসাইকলে বন্ধ থাকবে ৯ নভেম্বর রাত ১২টা থেকে ১২ নভেম্বর রাত ১২টা পর্যন্ত। অর্থাৎ টানা তিনদিন মোটরসাইকেল রাস্তায় নামতে পারবেনা।
তবে আরোপিত নিষেধাজ্ঞা রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী, তার মনোনীত নির্বাচনী এজেন্ট, পরিচয়পত্রধারী দেশী-বিদেশী পর্যবেক্ষক, সাংবাদিক, নির্বাচনীকাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, বৈধ পরিদর্শক, এম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগের মতো জরুরি কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে প্রয়োজ্য হবেনা।
এছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য পরিবহনসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারবে।
এই নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, আগামী ১১ নভেম্বর সিলেট সদর উপজেলার জালালাবাদ, হাটখোলা, মোগলগাঁও ও কান্দিগাঁও, কোম্পানীগঞ্জ উপজেলার ইসলামপুর পূর্ব, তেলিখাল, ইছাকলস, উত্তর রনিখাই ও দক্ষিণ রনিখাই এবং বালাগঞ্জ উপজেলার পূর্ব পৈলনপুর, বোয়ালজুড়, দেওয়ানবাজার, পশ্চিম গৌরিপুর, বালাগঞ্জ ও পূর্ব গৌরিপুর ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হবে।